ঘুমানোর আগে এড়াবেন যেসব খাবার

0
86

অনেকেই আছেন গভীর রাত পর্যন্ত জেগে থাকেন।আর জেগে থাকলে স্বাভাবিকভাবেই বারবার ক্ষিধে পায়। তখন কোনও না কোনও খাবার খান। বিশেষজ্ঞরদের মতে, গভীর রাতে হালকা খাবার খাওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

একইভাবে ঘুমাতে যাবার আগে যেকোন ধরনের ভারী খাবার হজম করতে সমস্যা হয়। সেই সঙ্গে ঘুমেরও ব্যাঘাত ঘটে। এ কারণে ঘুমানোর আগে ভারী খাবার খাওয়া ঠিক নয়।

বিশেষজ্ঞরা বলছেন, গভীর রাতে ততক্ষন পর্যন্ত কোন কিছু খাওয়া ঠিক নয় যতক্ষন পর্যন্ত না আপনি পুরোপুরি ক্ষুধার্ত হন। যদি গভীর রাতে খাবার খেতেই হয তাহলে অবশ্যই কিছু খাবার এড়িয়ে চলবেন। তা না হলে শরীর আরও খারাপ হতে পারে।  যেমন-

১. ঘুমানোর আগে কোনভাবেই আইসক্রিম খাওয়া ঠিক নয়। এটা খুবই ভারী ও ফ্যাটি খাবার। যা ঘুমেরও ব্যাঘাত ঘটাবে। এ কারণে আইসক্রীম না খেয়ে বরং টক দই খেতে পারেন। এটা পাকস্থলীকে সুস্থ রাখতে সাহায্য করবে।

রাতে ঝাল খাবার খেলে  রাতের ঘুম নষ্ট হতে পারে

২. গভীর রাতে পিৎজা খাওয়াও ঠিক নয়। টমেটো সসে থাকা অ্যাসিড পাকস্থলীকে অসুস্থ করে তুলবে। সেক্ষেত্রে রাতে পেট ব্যথাও হতে পারে।

৩. ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ম্যাগনেশিয়াম থাকে। এটা দিনে খেলে ভাল। কিন্তু রাতে খাওয়া ঠিক নয়। এতে থাকা থিওব্রমিন ঘুমে সমস্যা তৈরি করতে পারে।

কমলার জুস রাতে অ্যাসিডিটি বাড়ায়

৪. রাতে খুব বেশি ঝাল খাবার খেলে অ্যাসিডিটি বাড়তে পারে। এ ধরনের খাবার শরীরের তাপমাত্রাতেও পরিবর্তন আনতে পারে। যার কারণে রাতের ঘুম নষ্ট হয়। এ কারণে ঘুমানোর আগে খুব ঝাল খাবার খাওয়া ঠিক নয়।

৫. কমলার জুস সম্পূর্ণভাবে অ্যাসিডিটিতে পূর্ণ একটি পানীয়। এ কারণে ঘুমের আগে কখনোই এই জুস খাওয়া ঠিক নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here