বানিজ্য সম্প্রসারনের লক্ষে বানিজ্যক দুতাবাস কর্মকর্তাদের নিয়ে বৈঠক।।

0
19

এনামুলহক বেনাপোল  প্রতিনিধি ঃব্যবসা বানিজ্য সম্প্রসারন এর জন্য বাংলাদেশ বৈদেশিক মিশনে নিয়োগপ্রাপ্ত বানিজ্যক দুতাবাসের ১১ সদস্যর প্রতিনিধি দলের কর্মকর্তাদের নিয়ে বানিজ্য ব্যবস্থাপনা কর্মশালা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বেলা ১২ টার সময় বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বানিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ জাফরুল ইসলাম আজিজি।

দুপুর সোয়া ১ টার সময় বেনাপোল স্থল বন্দর,এলাকার চেকপোষ্টসহ গুরুত্বপূর্ন জায়গা পরিদর্শন করেন।
বেনাপোল কাস্টমস হাউজের অডিটরিয়মে বাংলাদেশ বৈদেশিক বানিজ্যক দুতাবাসের কর্মকর্তাদের বেনাপোল কাস্টমসসের কার্যক্রমের ভিডিও প্রদর্শন করা হয়। বেনাপোল আন্তর্জাতিক চেকপোষ্ট দিয়ে পাসপোর্টযাত্রী যাতায়াত, ভারত থেকে আমদানি রফতানি বানিজ্য সম্পর্কে ধারনা, আমদানি পন্য দেশে প্রবেশ করলে বিজিবি, স্থল বন্দর ও কাস্টমসের এন্ট্রি সম্পর্কে ধারনা দেন। বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল চৌধুরী বলেন, বেনাপোল চেকপোস্ট থেকে বাজার মাত্র দুই কিলোমিটার । কিন্তু আমদানি রফতানি গাড়ির জন্য এখানে পন্য খালাস বিলম্বিত হওয়ায় দির্ঘ যানজট লেগে থাকত। আমি আসার পর তা স্বল্প সময়ের মধ্যে সমাধান করতে সক্ষম হয়েছি। এছাড়া বেনাপোল বাইপাস সড়ক চালূ সিসিজি গেট ও আমদানি পন্য গাড়ি সহ তল্লাশির জন্য অত্যাধুনিক স্কানিং মেশিন বসানো হয়েছে। তিনি বেনাপোল বন্দরকে আরো উন্নত ও গতিশীল করতে সর্বপ্রকার উন্নয়ন সেবা কাস্টমস থেকে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

এ সময় বাংলাদেশ বৈদেশিক মিশনের বানিজ্যক দুতাবাসের কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ দুতাবাসের স্থায়ী মিশনের জেনেভা ও সুইজার ল্যান্ডের ইকনমিক মিনিষ্টার মোঃ আল আমিন প্রামানিক, বেইজিং, চিনের কমার্শিয়াল কাউন্সিলার মোহাম্মাদ মুনসুর উদ্দিন, বার্লিন, জার্মানির কমার্শিয়াল কাউন্সিলার মোঃ সাইফুল ইসলাম, টোকিও জাপানের কমার্শিয়াল কাউন্সিলার আরিফুল হক, মস্কো রাশিয়ার কমার্শিয়াল কাউন্সিলার মোল্যা সালেহীন সিরাজ,মাদ্রিদ, স্পেনের রেদোয়ান আহম্দে,ওয়াশিংটন যুক্তরাষ্ট্রর মোঃ সেলিম রেজা, দুবাই, সংযুক্ত আরব আমিরাত এর কামরুল হাসান, কলকাতা , ভারতের শামছুল আরিফ, যুগ্ম সচিব ( রফতানি-১) ফিরোজ উদ্দিন আহম্মেদ সহ বেনাপোল কাস্টমসের অতিরক্তি কমিশনার , যুগ্ম ও সহকারী কমিশনারবৃন্দ, প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here