বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ

0
16

 

জানা গেছে, অগ্রিম ভিসা ছাড়াই বিদেশ ভ্রমণ বলতে বোঝায় ‘অন অ্যারাইভাল ভিসা’। অর্থাৎ, অগ্রিম ভিসা না করে শুধুমাত্র টিকিট কেটে অন্য দেশে চলে যেতে পারে পাসপোর্টধারী যাত্রীরা। সেখানে যাওয়ার পর ভিসার যাবতীয় কাজ সারতে পারে তারা। বর্তমানে এই ভিসার (অন অ্যারাইভাল ভিসা) আওতায় বিশ্বের ৪১টি দেশে ভ্রমণ সুবিধা পাচ্ছেন বাংলাদেশের পাসপোর্টধারী যাত্রীরা।

সেই দেশগুলো হচ্ছে- এশিয়ার ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা এবং পূর্ব তিমুর। আফ্রিকার বেনিন, কেপ ভার্দে আইসল্যান্ড, কোমোরেস, দি জিবুতি, গাম্বিয়া, ঘানা, কেনিয়া লিসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিশিলিস, সোমালিয়া, টোগো, উগান্ডা। ওশেনিয়ার কুক আইসল্যান্ড ফিজি, মাইক্রোনেশিয়া, নিউয়ি, সামোয়া, ট্রুভালু, ভানুয়াতু। ক্যারিবিয়ান অঞ্চলে বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিন আইসল্যান্ড, ডোমেনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসারাত, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভেনিস এন্ড গ্রানাডিস, ত্রিনিদাদ ও টোবাকো এবং আমেরিকায় বলিভিয়া। বিশ্বের বাকী ১৮৫টি দেশে যেতে ভিসা প্রয়োজন হয় বাংলাদেশি পাসপোর্টধারীদের।

এর আগে ২০১৮ সালের বৈশ্বিক পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১০০। যদিও ২০১৭ সালে র‌্যাঙ্কিংয়ে ৯৫তম অবস্থানে ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here