বড় হচ্ছে শতবর্ষী ভৌতিক পুতুলের চুল!

0
100

নারীর মাথার চুল বড় হবে- এটাই স্বাভাবিক। তবে সেটা যদি হয় পুতুল, তাহলে অবাক হওয়ারই কথা। এমনিতেই ওই পুতুলের চুল কাঁধ পর্যন্ত। প্রতিবছর তা বেড়ে হাঁটু পর্যন্ত পড়ে। তা কেটে ফেললেও বছর ঘুরতে না ঘুরতেই আবার হাঁটু ছুঁয়ে ফেলে। এই পুতুলটির নাম ‘ওকিকু’।

জানা যায়, জাপানের হোক্কাইডো দ্বীপের ইওয়ামিজাওয়া শহরের মান্নেনজি মন্দিরে রাখা ওকিকু ‘ভৌতিক পুতুল’ হিসেবে পরিচিত। ১৯১৮ সালে এক তরুণ পুতুলটি তার দু’বছর বয়সী বোনের জন্য কিনে আনে। কিন্তু বছর যেতে না যেতে বোনটি মারা যায়। এর পর থেকেই পুতুলের চুল বেড়ে যাচ্ছে জীবন্ত নারীর মতো।

৪০ সেন্টিমিটার লম্বা ওকিকুকে দেখতে জাপানি মেয়ের মতো। পরনে জাপানের পোশাক। কিন্তু চোখের দিকে তাকালে কেমন অস্বস্তি লাগে। যে শিশুর জন্য পুতুলটি কেনা হয়েছিল, তার নাম ছিল ওকিকু। ওকিকু মারা যাওয়ার পর পুতুলটিকে মান্নেনজি মন্দিরে পারিবারিক অলটারে রাখা হয়।

okiku-in

১৯৩৮ সালে পরিবারটি অন্য কোথাও চলে যায়। কিন্তু ওকিকু থেকে যায় ওই মন্দিরে। তাকে ঘিরে জন্ম নিতে তাকে বিভিন্ন কাহিনি। বেশির ভাগ মানুষের বিশ্বাস, শিশু ওকিকুর আত্মা বাস করছে পুতুল ওকিকুর ভেতরে। তবে বিশেষজ্ঞরা জানান, ওকিকু ভৌতিক হতে পারে, কিন্তু ভয়ঙ্কর নয়।

স্থানীয়রা মনে করেন, পশ্চিমের অ্যানাবেলের মতো সে বুকের ভেতরে প্রতিহিংসার আগুন বহন করে না। এবার শতবর্ষ পার হল পুতুল ওকিকুর। এখনও পুতুলটিকে দেখতে ভিড় জমান পর্যটকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here