সিংগাইরে বেকারীগুলোতে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি

0
57

সিংগাইর সংবাদদাতা ঃ মানিকগঞ্জের সিংগাইরে বিভিন্ন এলাকায় কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে বেকারী কারখানার খাদ্য। এসব খাদ্য বাজার জাত হচ্ছে উপজেলার বিভিন্ন জায়গায়। এতে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে উপজেলাবাসী।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, সিংগাইর পৌর-সভার রংয়ের বাজার নিউ সততা বেকারী, পৌর এলাকার কামাল কমিশনারের মার্কেটে অবস্থিত আপ্যায়ন বেকারী, গুচ্ছ গ্রামের পাশে বিস্মিল্লাহ্ বেকারী, বিন্ন্যাডাঙ্গী টেস্টি বেকারী, পারিল একেরমোড় বিস্মিল্লাহ্-২ বেকারী, জামশা বাজার মুন্নি বেকারী, সাহ্রাইল বাজার মাসুমা বেকারীসহ উপজেলায় বেশকিছু বেকারী রয়েছে। এসব বেকারীর নেই সাইনবোর্ড, বি এস টি আই এর অনুমোদন। এতে সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে বেকারীর কারিগর গ্লাপস্ ও মাক্সস ছাড়াই তৈরি করছে বিস্কুট, কেক,পাউরুটি, এসব খাবারে মিশ্রিত করছে মানবদেহের ক্ষতিকর কেমিক্যাল ও রং। তাছাড়া অতিরিক্ত গরমে শরীরের ঘামঝড়ে খাদ্যের সাথে মিশে যাচ্ছে। এ দিকে সরকার শিশুশ্রম আইন কঠিন করলেও মানছে না এসব বেকারীর মালিকরা। স্বল্পমূল্যে শিশুশ্রম পাওয়ায় এসব বেকারীতে বন্দি রয়েছে এক কুঁড়ির মতো শিশুর শৈশব জীবন। বেকারীতে কর্মরত শিশু তোফাজ্জলের (১২) সাথে কথা হলে সে জানায়, দরিদ্রতার কারণে পড়াশুনা করতে পারি নাই। বেকারিতে সামান্য মাইনা পেয়ে কাজ করে পরিবারকে সহযোগিতা করি

উপজেলা স¦াস্থ্যকমপ্লেক্সের স্যানেটারি পরিদর্শক আবুল কালাম আজাদ বলেন, এসব বেকারীর মালিকরা ছোট ব্যবসায়ী হওয়ায় এদের কোন বি এস টি আই এর অনুমোদন নাই, তবে এদের অনুমোদনসহ যাবতীয় নিয়মকানুন মানার ব্যপারে নির্দেশ দেয়া হয়েছে।
উপজেলা স¦াস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেকেন্দের আলী মোল্লাহ্ বলেন, নোংরা ও অস¦াস্থ্যকর পরিবেশে বেকারীর তৈরি খাদ্য খেয়ে পেটের পিড়া, ডায়রিয়া, জন্ডিস, টাইফয়েড ও জ¦রসহ অন্যান্য সংক্রামক রোগ হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here